Tuesday, May 4, 2021
Home Home-হোম আপত্তিকর চার্লি হেবদোর কার্টুন তুরস্ক-ফ্রান্স উত্তেজনাকে অতিরিক্ত চাপে ফেলে দিয়েছে। ফ্রান্স...

আপত্তিকর চার্লি হেবদোর কার্টুন তুরস্ক-ফ্রান্স উত্তেজনাকে অতিরিক্ত চাপে ফেলে দিয়েছে। ফ্রান্স তুরস্ক বিতর্ক চরমে

প্যারিস – কার্টুনটির উদ্দেশ্যই ছিল মানুষকে প্ররোচিত করা – এবs শেষ পর্যন্ত  এটি সফল হয়েছিল।

গত বুধবার ফরাসী বিদ্রূপাত্মক সাপ্তাহিক চার্লি হেড্ডো প্রকাশিত প্রথম পৃষ্ঠার চিত্রটিতে তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়িপ এরদোগানকে নিজের অন্তর্বাসের মধ্যে লম্বা অবস্থায় দেখায়, তার নীচের অংশটি প্রকাশের জন্য হিজাব পরা মহিলার স্কার্ট টেনে তুলে ধরে রেখেছেন।  

“ম্যাক্রন সবসময়ই মুসলমানদের বিরুদ্ধে। এরদোগান বুধবার বলেছেন, তিনি ঘৃণার বীজ বপন করছেন। “তুরস্ক ‘ঘৃণ্য’ চার্লি হেড্ডো প্রকাশনার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনী ও কূটনৈতিক পদক্ষেপ নেবে, তিনি যোগ করেন।”

চার্লি হেড্ডোর বারবার প্রকাশিত নবী মুহাম্মদকে বিদ্রূপ করার চিত্র নিজেকে সহিংস সন্ত্রাসী হামলার টার্গেট করে তুলেছে এবং অতীতে বিশ্বব্যাপী বিতর্ককে উদ্বুদ্ধ করেছিল এই সাময়িকী।

কার্টুনটি আত্মপ্রকাশের প্রায় 24 ঘন্টা পরে, বৃহস্পতিবার নাইজের নটরডেম বেসিলিকায় সন্দেহভাজন সন্ত্রাসী হামলায় তিন জন নিহত ও আহত হয়েছেন। একই সময়ে সৌদি শহর জেদ্দায় ফরাসী কনস্যুলেটে একজন নিরাপত্তা প্রহরীও ছুরির হামলার শিকার হয়েছিল বলে জানাযায়। এখন পর্যন্ত প্রতিটি হামলার সন্দেহভাজন এবং তাদের উদ্দেশ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী এক বিবৃতিতে এসব হামলার নিন্দা করেছেন এবং ক্ষতিগ্রস্থদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

রবিবার ইস্তাম্বুলে ফ্রান্সবিরোধী বিক্ষোভ চলাকালীন বিক্ষোভকারীরা স্লোগান দিচ্ছেন। তুরস্ক, সিরিয়া, ইরাক, পাকিস্তান, বাংলাদেশ এবং ফিলিস্তিনি অঞ্চলগুলিতে বিক্ষোভকারীরা ফ্রান্সের ব্যঙ্গচিত্র করার তীব্র নিন্দা জানিয়েছে।

মুসলিম বিশ্বের বেশ কয়েকটি সরকার ইতিমধ্যে ফরাসী পণ্য যেমন ল’রিয়াল এর চুলের পণ্য এবং লা ভ্যাচ কুই রিট এর ত্রিভুজ পনির বর্জনকে উত্সাহিত করেছে এবং বর্জন ও করেছে। মঙ্গলবার, ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলিতে বসবাসরত নাগরিকদের সাবধানতা অবলম্বন করতে এবং জনসমাবেশ এড়াতে সতর্ক করেছিল।

তুরস্কের পররাষ্ট্রনীতির বিশেষজ্ঞ এবং রাজনৈতিক পন্ডিত  সিনান উলগেনের মতে, এরদোগান ও ম্যাক্রোঁর দ্বন্দ্ব সভ্যতার সংঘাতের মতোই ব্যক্তিত্ব ও উচ্চাকাঙ্ক্ষার দ্বন্দ্ব রয়েছে, যেটা অনেকেই আচ করতে পারছেন না।

“আমরা সত্যই যে এ দন্দের বৃদ্বি লক্ষ্য করছি এবং এটি যে আন্তর্জাতিক সম্পর্কের দৃষ্টিকোণ থেকে এর কোন সত্যিকারের ইতিবাচক পরিণতি হতে পারে না, যা উভয়ের জন্যই খারাপ ফলাফল নিয়ে আসবে, ” তিনি বলেছিলেন।

তবে উভয় নেতাই বিশ্ব মঞ্চে ভূ-রাজনৈতিক শূন্যস্থান পূরণ করার সুযোগ নিচ্ছেন, তিনি যোগ করেন।

দুজনই শীঘ্রই পুনর্নির্বাচনের মুখোমুখি হবেন- ২০২২ সালে ম্যাক্রোঁ এবং ২০২৩ সালে এরদোগান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

কোন ট্রাক রেকর্ড ছাড়াই অটোমেটিক ডীলিট হবে WhatsApp মেসেজ- জানি কি কিভাবে হবে!

WhatsApp নিয়ে এল যুগান্তকারী আপডেট!!!!WhatsApp এখন আপনার সেন্ড করা মেসেজগুলো সয়ংক্রিয়ভাবে মুছে যাবে এক সপ্তাহ হওয়ার পরই। এই নতুন ফিচারে আপনার সেন্ড...

শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৮ম পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণের অন্যতম হাতিয়ার টেকনিক্যাল অ্যানালাইসিসের ওপর ধারাবাহিক প্রতিবেদনের আজ থাকছে টেকনিক্যাল অ্যানালাইসিস- ৮ম পর্ব।  সম্মানীত পাঠক, আজ আমরা Hanging Man...

খুব বেশিই কেদেছিলাম সেদিন- মিঃ কিং শাহরুখ খান

সেই ছেলেটা যখন আজমীর শরীফ্রে প্রবেশ করে, তখন যে উপলব্দি করে যে তার মানিব্যাগ টা চুরি হয়ে গেছে কিংবা কোথাও পড়ে গেছে।

ম্যাক্রোঁ এবার নিজ দেশেই বিপদে!!!!

তোপের মুখে ফ্রান্স প্রেসিডেন্ট!!! এবার ফ্রান্সের সাধারন মানুষ ও ফরাসি প্রধানের বিরোদ্ধে ক্ষোভে ফেটে পড়েছে। নিজে সবসময়...

Recent Comments