Sunday, May 2, 2021
Home Home-হোম শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৫ম পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৫ম পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণের অন্যতম হাতিয়ার টেকনিক্যাল অ্যানালাইসিসের ওপর ধারাবাহিক প্রতিবেদনের আজ থাকছে টেকনিক্যাল অ্যানালাইসিস- ৫ম পর্ব।  এ পর্বে আমরা তুলে ধরবো, টেকনিক্যাল এনালাইসিস এর দুর্বলতা গুলো। 

শেয়ার বাজার বিশ্লেষণ টেকনিক্যাল অ্যানালাইসিস

অর্থাৎ কি কি কারণে টেকনিক্যাল বিশ্লেষণ পুরোপুরি কাঙ্ক্ষিত রেজাল্ট দিতে পারেনা। 

বিশ্লেষকদের পক্ষপাতিত্বঃ প্রযুক্তিগত বিশ্লেষণ  পুরোপুরি ফমূলা মেনে চলে না। প্রকৃতিগতভাবে এটি তাত্ত্বিক  এবং আপনার ব্যক্তিগত পক্ষপাতিত্বের বিষয়ের প্রাধান্য  দেখা যেতে পারে মূল রেজাল্টে। তাই  একটা চার্ট বিশ্লেষণ করার সময় এই পক্ষপাতিত্ব সম্পর্কে সচেতন থাকা গুরুত্বপূর্ণ।

যদি বিশ্লেষকের চিন্তাতেই থাকে যে মার্কেট বাড়বে, তাহলে একটি বাজে পক্ষপাতিত্ব বিশ্লেষণকে ছাপিয়ে যাবে ও মার্কেট সম্পর্কে ভুল ধারণা জন্ম নিএ। অন্যদিকে, যদি বিশ্লেষকের চিন্তাতেই থাকে যে মার্কেট ডাউন হবে, তাহলে বিশ্লেষণ সম্ভবত একটা বিয়ারিশ ভাব তুলে ধরবে। 

ব্যাখ্যার জন্য উন্মুক্তঃ প্রযুক্তিগত বিশ্লেষণ বিজ্ঞান এবং শিল্পের সমন্বয় এবং সবসময় ব্যাখ্যার জন্য উন্মুক্ত। যদিও স্ট্যান্ডার্ড মান আছে, অনেক সময় দুই টেকনিশিয়ান একই চার্ট দেখবে এবং দুটি ভিন্ন দৃশ্য আঁকা বা বিভিন্ন প্যাটার্ন দেখাতে পারেন। উভয়ই তাঁদের প্যাটার্নের জন্য যৌক্তিক সমর্থন  দেখাতে পারেন।   

প্রয়োজনীয় তথ্য অসময়ে দানঃ  আপনি অনেক দেরি করার জন্য প্রযুক্তিগত বিশ্লেষণের সমালোচনা করতে পারেন। যখন প্রবণতা চিহ্নিত করা হয়, একটি বড় চেঞ্জ ইতোমধ্যে দামের মধ্যে লক্ষ্য করা যায়।  অনেক দাম পরিবর্তনের পর এ রেজাল্ট অনুসারে বিনিয়োগ করলে ঝুঁকি অনুপাত পুরস্কার সন্তুোষজনক হয় না।

সবসময় অন্য স্তর খোঁজাঃ টেকনিক্যাল বিশ্লেষকরা সবসময় আরেকটি নতুন স্তরের জন্য অপেক্ষা করেন। এমনকি একটি নতুন প্রবণতা চিহ্নিত করার পরেও, সবসময় হাতে আরেকটি “গুরুত্বপূর্ণ” স্তর থাকে। টেকনিশিয়ানদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, টেকনিশিয়ানরা কখনই একবারে নিশ্চিতভাবে কোন লেভেলে সাজেশন প্রদান করতে পারেন না। এমনকি যদি তারা বুলিশ হয়, সেখানেও সবসময় কিছু সূচক বা কিছু স্তর আছে, যা তাদের মতামতের যোগ্যতা অর্জন করবে।

ব্যবসায়ীর অনুশোচনাঃ প্রযুক্তিগত বিশ্লেষণ অধ্যয়নের সময় প্যাটার্ন এবং সূচকের একটি সারি উদ্ভূত হয়। সব সিগন্যাল কাজের হয় না। এছাড়াও একটা শেয়ারের জন্য যে ইনডিকেটর ভাল সিগন্যাল দেয়্, ঠিক অন্যটার ক্ষেত্রে এরকম সিগন্যাল নাও দিতে পারে। মানে, প্রযুক্তিগত বিশ্লেষণের নীতিসার্বজনীন, কিন্তু তবুও প্রত্যেক শেয়ারের জন্য এ নীতিগুলো ভিন্ন ভিন্ন হয়। 

টেকনিক্যাল এনালাইসিস নিয়ে ৫ম পর্ব আজ এখানেই শেষ করলাম। ৬ষ্ঠ পর্ব নিয়ে হাজির হবো পরবর্তী দিন। Shadin24.com এর সাথেই থাকুন।   

শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ১ম থেকে ৫ম পর্ব আমাদের সাইটেই আছে। শেয়ার বাজার শিক্ষা মেনুর অধীনে ক্লিক করলে দেখতে ও পড়তে পারবেন। 

শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৬ষ্ঠ পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৪র্থ পর্ব

Shahriar Md. Lukman 

BBA, MBA (Finance), 

Dhaka University

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

কোন ট্রাক রেকর্ড ছাড়াই অটোমেটিক ডীলিট হবে WhatsApp মেসেজ- জানি কি কিভাবে হবে!

WhatsApp নিয়ে এল যুগান্তকারী আপডেট!!!!WhatsApp এখন আপনার সেন্ড করা মেসেজগুলো সয়ংক্রিয়ভাবে মুছে যাবে এক সপ্তাহ হওয়ার পরই। এই নতুন ফিচারে আপনার সেন্ড...

শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৮ম পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণের অন্যতম হাতিয়ার টেকনিক্যাল অ্যানালাইসিসের ওপর ধারাবাহিক প্রতিবেদনের আজ থাকছে টেকনিক্যাল অ্যানালাইসিস- ৮ম পর্ব।  সম্মানীত পাঠক, আজ আমরা Hanging Man...

খুব বেশিই কেদেছিলাম সেদিন- মিঃ কিং শাহরুখ খান

সেই ছেলেটা যখন আজমীর শরীফ্রে প্রবেশ করে, তখন যে উপলব্দি করে যে তার মানিব্যাগ টা চুরি হয়ে গেছে কিংবা কোথাও পড়ে গেছে।

ম্যাক্রোঁ এবার নিজ দেশেই বিপদে!!!!

তোপের মুখে ফ্রান্স প্রেসিডেন্ট!!! এবার ফ্রান্সের সাধারন মানুষ ও ফরাসি প্রধানের বিরোদ্ধে ক্ষোভে ফেটে পড়েছে। নিজে সবসময়...

Recent Comments