Wednesday, June 23, 2021
Home Home-হোম শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৩য় পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৩য় পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৩য় পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণের অন্যতম হাতিয়ার টেকনিক্যাল অ্যানালাইসিসের ওপর ধারাবাহিক প্রতিবেদনের আজ থাকছে টেকনিক্যাল অ্যানালাইসিস- ৩য় পর্ব।  এ পর্বে আমরা তুলে ধরবো টেকনিক্যাল অ্যানালাইসিসের গুরুত্ব বা টেকনিক্যাল এনালাইসিস কিভাব আমাদেরকে সহায়তা করে থাকে। 

মূলত চারটি কারণে টেকনিক্যাল এনালাইসিসের গুরুত্ব অপরিসীম—

  • সার্বজনীন প্রয়োগ
  • দামের উপর ফোকাস
  • সরবরাহ, চাহিদা, এবং মূল্যক্রিয়া 
  • ট্রেন্ড নির্ধারণে সহায়তা

সার্বজনীন প্রয়োগ:  টেকনিক্যাল এনালাইসিসের সার্বজনীন প্রযোজ্যতা আছে। এটা যে কোন ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্টে্র ক্ষেত্রে প্রয়োগ করা যেতে পারে। যেমন-স্টক, ফিউচার এবং পণ্য, ফিক্সড-ইনকাম সিকিউরিটিজ, ফরেক্স ইত্যাদি। 

দামের উপর ফোকাস: একটি কোম্পানীর ফান্ডামেন্টাল শক্তি মূল্যের মাধ্যমেই প্রকাশ পায়। শুধুমাত্র মূল্য কর্মের উপর মনোযোগ দিয়ে টেকনিশিয়ানরা ভবিষ্যতের দিকে মনোযোগ দেয়। প্রাইস প্যাটার্ন একটি নেতৃস্থানীয় সূচক হিসেবে বিবেচনা করা হয় এবং সাধারণত 6 থেকে 9 মাস ঐ প্যাটার্ন অর্থনীতিকে নেতৃত্ব দেয়। বাজার ট্র্যাক করতে মূল্যের গতিবিধি পর্যালোচনা অপরিহার্য। যদিও বাজার হঠাৎ অপ্রত্যাশিত প্রতিক্রিয়া দেখায় তবুও বড় ঘটনার ক্ষেত্রে সাধারণত অনেক ইঙ্গিত মূল্য পর্যালোচনার মাধ্যমে পাওয়া সম্ভব। শেয়ার খুব বেশি কেনা বা সংগ্রহ একটি বড় ইতিবাচক মূল্য পরিবর্তনের নির্দেশ দেয় তেমনি একটি শেয়ার খুব বেশি বিক্রি একটি নেতিবাচক মূল্য পরিবর্তনের ধারণা দেয়।   

সরবরাহ, চাহিদা, এবং মূল্যক্রিয়া: টেকনিশিয়ানরা একটি স্টকের মূল্য ক্রিয়া বিশ্লেষণ করতে উচ্চ, কম এবং কোন নির্দিষ্ট দিনের জন্য এর সর্বশেষ মূল্য ব্যবহার করেন। একটি শেয়ারে যখন উপরোক্ত সকল তথ্য উপস্থিত থাকে তখনই ভাল বিশ্লেষণ করা যায়। পৃথকভাবে, এসব তথ্য বেশি কিছু বলতে পারবে না। যাইহোক, ওপেনিং মূল্য, ক্লোজিং মূল্য, উচ্চ মূল্য, সর্বনিম্ন মূল্য একসাথে বিবেচনা করে এর থেকে সরবরাহ ও চাহিদার ক্রিয়া প্রতিক্রিয়া বুঝা সম্ভব। 

ট্রেন্ড নির্ধারণে সহায়তা: টেকনিক্যাল এনালাইসিস বিভিন্ন টুলস বা ইন্ডিকেটর ব্যবহার করে একটি শেয়ারের অতীত, বর্তমান ট্রেন্ড বুঝতে সহায়তা করে থাকে এবং এর উপর ভিত্তি করে ভবিষ্যৎ গতিবিধি নির্ণয়ে ও সাহায্য করে থাকে। এর ফলে খুব সহজেই বাজারের সেন্টিমেন্ট বুঝা সম্ভব হয় ও চাহিদা- সরবরাহের একটা দিক নির্দেশনা খুব সহজেই বের করা সম্ভব হয়। একটি শেয়ারের চাহিদা- সরবরাহ সম্পর্ক বুঝতে পারলে খুব সহজেই ক্রয় বিক্রয় সিদ্ধান্ত নেওয়া যায়। 

টেকনিক্যাল এনালাইসিস নিয়ে ৩য় পর্ব আজ এখানেই শেষ করলাম। ৪র্থ পর্ব নিয়ে হাজির হবো পরবর্তী দিন। Shadin24.com এর সাথেই থাকুন।  

শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৪র্থ পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণঃ টেকনিক্যাল অ্যানালাইসিস- ২য় পর্ব

Shahriar Md. Lukman 

BBA, MBA (Finance), 

Dhaka University

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

কোন ট্রাক রেকর্ড ছাড়াই অটোমেটিক ডীলিট হবে WhatsApp মেসেজ- জানি কি কিভাবে হবে!

WhatsApp নিয়ে এল যুগান্তকারী আপডেট!!!!WhatsApp এখন আপনার সেন্ড করা মেসেজগুলো সয়ংক্রিয়ভাবে মুছে যাবে এক সপ্তাহ হওয়ার পরই। এই নতুন ফিচারে আপনার সেন্ড...

শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৮ম পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণের অন্যতম হাতিয়ার টেকনিক্যাল অ্যানালাইসিসের ওপর ধারাবাহিক প্রতিবেদনের আজ থাকছে টেকনিক্যাল অ্যানালাইসিস- ৮ম পর্ব।  সম্মানীত পাঠক, আজ আমরা Hanging Man...

খুব বেশিই কেদেছিলাম সেদিন- মিঃ কিং শাহরুখ খান

সেই ছেলেটা যখন আজমীর শরীফ্রে প্রবেশ করে, তখন যে উপলব্দি করে যে তার মানিব্যাগ টা চুরি হয়ে গেছে কিংবা কোথাও পড়ে গেছে।

ম্যাক্রোঁ এবার নিজ দেশেই বিপদে!!!!

তোপের মুখে ফ্রান্স প্রেসিডেন্ট!!! এবার ফ্রান্সের সাধারন মানুষ ও ফরাসি প্রধানের বিরোদ্ধে ক্ষোভে ফেটে পড়েছে। নিজে সবসময়...

Recent Comments