Saturday, May 8, 2021
Home Home-হোম শেয়ার বাজার বিশ্লেষণঃ টেকনিক্যাল অ্যানালাইসিস- ১ম পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণঃ টেকনিক্যাল অ্যানালাইসিস- ১ম পর্ব

শেয়ার বাজারের টেকনিক্যাল অ্যানালাইসিস নিয়ে বিনিয়োগকারীদের জানার আগ্রহের শেষ নেই। আমাদের পাঠকদের এই দিকটি বিবেচনা করে Shadin24.com টেকনিক্যাল অ্যানালাইসিসের ওপর ধারাবাহিক প্রতিবেদন তুলে ধরার আয়োজন করেছে। আজ থাকছে টেকনিক্যাল অ্যানালাইসিস- ১ম পর্ব। এ পর্বে মূলত আমরা টেকনিক্যাল অ্যানালাইসিসের মৌলিক বিষয় নিয়ে আলোচনা করব।

টেকনিক্যাল অ্যানালাইসিস- ১ম পর্ব 

টেকনিক্যাল অ্যানালাইসিস কি?

অতীতের মূল্যের গতিবিধির ওপর ভিত্তি করে একটি শেয়ারের ভবিষ্যৎ মূল্য নির্ধারণের কলা ও বিজ্ঞানকেই টেকনিক্যাল এনালাইসিস হিসেবে সংজ্ঞায়িত করা যায়। কিন্তু তাই বলে টেকনিক্যাল এনালাইসিস দাম ভবিষ্যদ্বাণী করার জন্য জ্যোতিষশাস্ত্র নয়। টেকনিক্যাল এনালাইসিস স্টক, সূচক বা যে কোন ট্রেডেবল ইন্সট্রুমেন্টের বর্তমান চাহিদা-সরবরাহ বিশ্লেষণ এর উপর ভিত্তি করে কাজ করে।

টেকনিক্যাল এনালাইসিস দাম, ভলিউম আরো অন্যান্য মূল্য সংবেদনশীল তথ্য চার্টে উপস্থাপন করে  বিভিন্ন প্যাটার্ন এবং ইন্ডিকেটর প্রয়োগ করে একটি স্টকের দাম নির্ধারণে সহায়তা করে থাকে।  

যে সময়সীমায় টেকনিক্যাল এনালাইসিস প্রয়োগ করা হয় তা হতে পারে ইন্ট্রাডে (1 মিনিট, 5 মিনিট, 10 মিনিট, 15 মিনিট, 30 মিনিট বা ঘন্টা), দৈনিক, সাপ্তাহিক অথবা অনেক বছর ধরে মাসিক মূল্য উপাত্ত। নিরাপত্তদ বিনিয়োগের সুযোগ বিশ্লেষণের দুটি পদ্ধতি আছে বাজার মৌলিক বিশ্লেষণ (ফান্ডামেন্টাল এনালাইসিস) এবং টেকনিক্যাল এনালাইসিস। আপনি মৌলিক তথ্য ব্যবহার করতে পারেন যেমন- কোম্পানির ফাইন্যান্সিয়াল এবং নন-ফাইন্যান্সিয়াল দিক বা টেকনিক্যাল ইনফরমেশন। তবে  টেকনিক্যাল এনালাইসিসে আমরা মুলত অতীত মূল্যের গতিবিধির ওপর ভিত্তি করে কাজ করে থাকি যাতে এর ওপর ভিত্তি করে পরবর্তী মূল্য নির্ধারণে সহায়তা হয়। 

টেকনিক্যাল এনালাইসিসের ভিত্তি

টেকনিক্যাল বিশ্লেষণ মূল্য আচরণ বিশ্লেষণ একটি কার্যকর হাতিয়ার। চার্লস ডাও কর্তৃক প্রদত্ত নিম্নলিখিত তত্ত্ব এ ক্ষেত্রে ব্যবহার করা যায়– 

  1. মূল্য সবকিছু প্রকাশ করতে সহায়তা করে। 
  2. মূল্যের গতিবিধি পুরোপুরি এলোমেলো নয়। মানে মূল্য কোন নির্দিষ্ট নিয়ম মেনেই চলে। 
  3. কেন এরকম ভাবে মূল্যের পরিবর্তন ঘটে এটা জানার চেয়ে আর কি গুরুত্বপূর্ণ হতে পারে? 

১। মূল্য সবকিছু প্রকাশ করতে সহায়তা করেঃ 

টেকনিক্যাল বিশ্লেষকরা বিশ্বাস করেন যে বর্তমান মূল্য সম্পূর্ণরূপে সম্ভাব্য প্রাসঙ্গিক তথ্য যা দামকে প্রভাবিত করতে পারে। বাজার মূল্য বহন করে সকল অংশগ্রহণকারী অর্থাৎ যার মধ্যে রয়েছে ব্যবসায়ী, বিনিয়োগকারী, পোর্টফোলিও ম্যানেজার, বাই-সাইড বিশ্লেষক, বিক্রয়-পার্শ্ব বিশ্লেষক, বাজার  কৌশলবিদ, টেকনিক্যাল বিশ্লেষক, মৌলিক বিশ্লেষক এবং আরও অনেকের সামষ্টিক জ্ঞান।

 টেকনিক্যাল বিশ্লেষণ পর্যালোচনা করে বর্তমান দাম এবং অতীতে দাম কি করেছে এবং ধরে নেয় যে এটি ভবিষ্যতে একই পরিস্থিতিতে একই ভাবে কাজ করবে। অর্থাৎ টেকনিক্যাল বিশ্লেষণ দাম দেখে এবং ধরে নেয় যে এটি অতীতে যেমন করা হয়েছে সেভাবে ভবিষ্যতেও একই পরিস্থিতিতে সঞ্চালিত হবে । 

২। মূল্যের গতিবিধি পুরোপুরি এলোমেলো নয়। মানে মূল্য কোন নির্দিষ্ট নিয়ম মেনেই চলেঃ 

টেকনিক্যাল এনালাইসিস  একটি প্রবণতা বা ট্রেন্ড ভিত্তিক সিস্টেম। অধিকাংশ টেকনিশিয়ান স্বীকার করেন যে শত শত বছরের পর বছর ধরে প্রাইস চার্ট আমাদের একটি মৌলিক সত্য দেখিয়েছে – দাম ট্রেন্ড অনুসরণ করে চলে। যদি দাম সবসময় এলোমেলো হত,  তবে টেকনিক্যাল এনালাইসিস  ব্যবহার করে অর্থ উপার্জন করা অত্যন্ত কঠিন হত। একটি টেকনিশিয়ান বিশ্বাস করেন যে প্রবণতার উপর ভিত্তি করে একটি প্রবণতা, বিনিয়োগ বা ট্রেড সনাক্ত করা সম্ভব এবং প্রবণতা উন্মোচিত হওয়ার সাথে সাথে অর্থ উপার্জন করা সম্ভব। কারণ টেকনিক্যাল এনালাইসিস  বিভিন্ন সময় ফ্রেমের উপর ভিত্তি করে করা যেতে পারে, এটার মাধ্যমে স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী উভয় প্রবণতা চিহ্নিত করা সম্ভব। 

৩। কেন এরকম ভাবে মূল্যের পরিবর্তন ঘটে এটা জানার চেয়ে আর কি গুরুত্বপূর্ণ হতে পারে?

বলা হয় যে “একজন টেকনিক্যাল এনালিস্ট সবকিছুর দাম জানে, কিন্তু কোন কিছুর মূল্য নয়”।

কারিগরি বিশ্লেষকরা প্রধানত দুটি বিষয় নিয়ে উদ্বিগ্ন:

1. বর্তমান মূল্য

2. মূল্যের গতিবিধির প্রবণতা  

আপনারা সবাই একমত হবেন যে, যে কোন সম্পদের মূল্য ই একমাত্র  ঐ সম্পদের কার্যকারিতা নির্ধারণ করে থাকে এবং ঐ কার্যকারিতার সমান মূল্য দিয়েই এটি ক্রয় করতে হয়। শুধু দাম এবং অন্য কিছুর উপর মনোযোগ না দিয়ে, প্রযুক্তিগত বিশ্লেষকরা একটি শর্টকাট অনুসরণ করেন।  কোন জিনিসের  দাম  চাহিদা ও যোগানের ভিত্তিতে হয়।  টেকনিক্যাল  বিশ্লেষণের উদ্দেশ্য হচ্ছে পূর্বাভাস করা ও ভবিষ্যৎ মূল্যের দিক নির্দেশনা। ফান্ডামেন্টালিস্টরা দাম কত হওয়া উচিত তা বের করতে চেষ্টা করে থাকনে। টেকনিশিয়ানদের জন্য, “কেন” সমীকরণের অংশ খুব চওড়া এবং অনেক সময় মৌলিক বিশ্লেষণ কর্তৃক প্রদত্ত কারণগুলো অত্যন্ত সন্দেহজনক  বলে ধরা হয়। দাম কেন বেড়েছে? এটা সহজ, বিক্রেতাদের চেয়ে বেশি ক্রেতা মানে (চাহিদা)>(সরবরাহ)। টেকনিক্যাল এনালাইসিসের নীতি সার্বজনীনভাবে প্রযোজ্য। সমর্থনের মূলনীতি, প্রতিরোধ, প্রবণতা, ট্রেডিং রেঞ্জ এবং অন্যান্য দিক যে কোন চার্টে প্রয়োগ করা যেতে পারে। টেকনিক্যাল এনালাইসিস  যে কোন সময়ের জন্য ব্যবহার করা যেতে পারে এবং টেকনিক্যাল এনালিস্টরা সব সময়ই চার্টের মাধ্যমে ও ইন্ডিকেটরগুলোর সাহায্যে দাম বাড়া বা কমার কারণ খুঁজতে থাকেন।   

টেকনিক্যাল এনালাইসিস নিয়ে ১ম পর্ব আজ এখানেই শেষ করলাম। ২য় পর্ব নিয়ে হাজির হবো পরবর্তী দিন। Shadin24.com এর সাথেই থাকুন। 

শেয়ার বাজার বিশ্লেষণঃ টেকনিক্যাল অ্যানালাইসিস- ২য় পর্ব

Shahriar Md. Lukman 

BBA, MBA (Finance), 

Dhaka University

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

কোন ট্রাক রেকর্ড ছাড়াই অটোমেটিক ডীলিট হবে WhatsApp মেসেজ- জানি কি কিভাবে হবে!

WhatsApp নিয়ে এল যুগান্তকারী আপডেট!!!!WhatsApp এখন আপনার সেন্ড করা মেসেজগুলো সয়ংক্রিয়ভাবে মুছে যাবে এক সপ্তাহ হওয়ার পরই। এই নতুন ফিচারে আপনার সেন্ড...

শেয়ার বাজার বিশ্লেষণ: টেকনিক্যাল অ্যানালাইসিস- ৮ম পর্ব

শেয়ার বাজার বিশ্লেষণের অন্যতম হাতিয়ার টেকনিক্যাল অ্যানালাইসিসের ওপর ধারাবাহিক প্রতিবেদনের আজ থাকছে টেকনিক্যাল অ্যানালাইসিস- ৮ম পর্ব।  সম্মানীত পাঠক, আজ আমরা Hanging Man...

খুব বেশিই কেদেছিলাম সেদিন- মিঃ কিং শাহরুখ খান

সেই ছেলেটা যখন আজমীর শরীফ্রে প্রবেশ করে, তখন যে উপলব্দি করে যে তার মানিব্যাগ টা চুরি হয়ে গেছে কিংবা কোথাও পড়ে গেছে।

ম্যাক্রোঁ এবার নিজ দেশেই বিপদে!!!!

তোপের মুখে ফ্রান্স প্রেসিডেন্ট!!! এবার ফ্রান্সের সাধারন মানুষ ও ফরাসি প্রধানের বিরোদ্ধে ক্ষোভে ফেটে পড়েছে। নিজে সবসময়...

Recent Comments