মোবাইল ফোনের আসক্তি থেকে বাচার ৩টি মাথা নস্ট করা উপায় l আপনার ফোনে কম সময় কাটানোর টিপস

আজকাল, আমরা অনেক লম্বা সময় ধরে আমাদের স্মার্টফোনে আটকে থাকি। এবং যদিও মোবাইল ফোন আমাদের আরো উৎপাদনশীল হতে এবং আমাদের জীবনের মান বাড়াতে সাহায্য করয়ে, তবুও এটা ও হতে পারে আমাদের ভবিষ্যত ধংসের কারন।

আশ্চর্যজনক সব সুবিধা সত্ত্বেও, এটা ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে যে বেশীরভাগ মানুষ তাদের স্মার্টফোন ব্যবহারের উপর কোন নিয়ন্ত্রণ রাখতে পারে না – যা তাদের উৎপাদনশীলতা এবং মানসিক স্বাস্থ্যের উপর মারাত্বক নেতিবাচক প্রভাব ফেলে।

গবেষণা বলছে যে একজন সাধারন মানুষ গড়ে প্রতিদিন ২ ঘন্টা ৫১ মিনিট মোবাইল ডিভাইসে কাটায়। তবে অনেকেই আছেন স্মার্টফোনে আসক্ত হয়ে পড়েছেন যারা দিনে ৪-৫ঘন্টা নিমেষেই কাটিয়ে ফেলেন।

 আপনার স্মার্ট-ফোনে কম সময় ব্যয় করার সবচেয়ে সহজ উপায় হল ইমেইল, মেসেঞ্জার এবং অন্যান্য অ্যাপস থেকে বিজ্ঞপ্তি বন্ধ

অন্য লোকেরা (অথবা কোম্পানি) আপনার মনোযোগ নিতে চায় তাদের এপস এর মাধ্যমে, আর তাতেই তাদের বিজ্ঞাপনের আয় বৃদ্বি পাবে।

মনে রাখবেন, নটিফিকেশনের একটাই উদ্দেশ্য আছে আপনাকে অধিক সময় তাদের এপের সাথে জড়িত রাখা। নটিফিকেশন দেয়ার অনুমতি দানের মাধ্যমে, আপনি অন্য ব্যক্তি বা কোম্পানিগুলিকে (Facebook, YouTube, Google) যখন খুশি বিঘ্নিত করার সার্টফিকেট টা দিয়ে দেন।

প্রায়শই আমরা দেখি যে, কোন কারণ ছাড়াই অনেকটা অচেতন ভাবে কিছু এপস এর মধ্যে ডুকে গেছি, যেটা আমরা খেয়াল ই করি নি। এটা হয়ে থাকে ঐ এপের প্রতি আমাদের আসক্তির কারণে।

এই সমধানের একটি উ

এই সমস্যা মোকাবেলা করার একটি উপায় হল নিয়মিত ভাবে আপনার অ্যাপসের অবস্থান পরিবর্তন করা।

যাইহোক, কয়েক সপ্তাহ পরে, অ্যাপসের নতুন অবস্থান আবার আপনার মস্তিষ্কের সয়ংক্রীয় ভাবে সেট করে নিবে। অতএব, আপনার স্মার্টফোনে অ্যাপগুলির অবস্থান পরিবর্তন করতে আপনার ক্যালেন্ডারে নির্দিষ্ট তারিখ (উদাহরণস্বরূপ, প্রতি মাসে একবার) করুন।

কিছু অ্যাপস মুছে ফেলতে ভয় পাবেন না। আর না, আমি এমন অ্যাপস নিয়ে কথা বলছি যা আপনি কখনো ব্যবহার করেন না। এগুলো মুছে ফেলা সহজ। পরিবর্তে, সবচেয়ে বিভ্রান্তিকর অ্যাপস গুলো মুছে ফেলুন – যেগুলো তে আপনি যা চান তার চেয়ে অনেক বেশি সময় ব্যয় করেন।

উদাহরণস্বরূপ, আমি সম্প্রতি আমার ফোনে সংবাদ অ্যাপটি মুছে ফেলেছি। আমি দেখেছি আমি এই নিউজ অ্যাপে অনেক বেশি সময় ব্যয় করছি, যদিও এটা আমাকে সুখী বা বেশী উৎপাদনশীল করে

  • টিপস 1 : ‘স্ক্রীনটাইম’ অ্যাপ ব্যবহার করুন  (Use Screentime Apps)
  • টিপস 1: সবসময় আপনার ফোন-কে  আপনার উপররাখবেন না, আপনাকে নিয়ন্ত্রন করতে দিবেন না।
  • টিপস 1: বেশি বেশি বই পড়ুন
  • টিপস 1: হাঁটা হাঁটি করুন
  • টিপস 1: বন্ধু এবং পরিবারের সাথে আরও সংযোগকরু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here